অনলাইন ব্যবসায়ের জন্য একটি ওয়েবসাইট কেন প্রয়োজন ?

অনলাইন এ ব্যবসায় মানেই হচ্ছে একটি ওয়েবসাইট দিয়ে যাত্রা শুরু। কিন্তু আমাদের দেশের অনলাইন ব্যবসায় এর ক্ষেত্রে এ বিষয়টি এখন অন্য দিকে আছে। যারা অনলাইন ভিত্তিক ব্যবসায় করেন না, তাদের বোঝানো হয় অনলাইন এ তার ব্যবসায় এর অবস্থান তার ব্রান্ডি এবং বিক্রয় বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখবে এবং তখন প্রশ্ন হয় শুরুটা কিভাবে করা যায়। আর শুরু এর কথা বলতে গেলে একটি ওয়েবসাইট এর কথা বলতেই হয়।

ব্যবসার সফল ব্রান্ডিং ও মার্কেটিং এর জন্য ওয়েবসাইট কেন প্রয়োজন জেনেই নেই…

১. ভোক্তা এর আস্থা

বাংলাদেশি একজন ভোক্তা এর হিসেবে, যখন একজন ভোক্তা দেখে একটি ব্রান্ড এর ওয়েবসাইট আছে, তখন একধরণের আস্থা জন্মায়। সে ভাবে, একটি ওয়েবসাইট বানাতে গেলে ভালো টাকা লাগে এবং যেহেতু তারা বিক্রেতা একটি সুন্দর ওয়েবসাই বানিয়েছে ও তাদের একটি সুন্দর প্রোফাইল আছে সুতরাং তারা বিশ্বস্থ হতে পারে।

২. পণ্য সম্ভার

আপনার অনেক ধরণের পণ্য আছে বা প্রত্যেক মাসে আপনার নতুন নতুন পণ্য আসে। কিন্তু এর মানে এই নয় যে দোকান থেকে আপনি আপনার আগের পণ্য গুলো ফেলে দেন। ফেসবুক এর ক্ষেত্রে যে পণ্য এর ফটো পোষ্ট করা হয় সে পণ্য গুলোর দিকে ভোক্তার নজর বেশি থাকে বা যে পণ্য এর জন্য বিজ্ঞাপন দেয়া হয় সে সব পণ্যের দিকে নজর বেশি থাকে এবং অনেক ক্ষেত্রে ২-৪ সপ্তাহ আগের পণ্য গুলোর দেখেই না অনেক ভোক্তা কারণ সে সব পণ্যের পোষ্ট নিচে পরে গিয়েছে। সে সব পণ্য বিক্রয় করা তখন কঠিন হয়ে পরে। আবার আগের পণ্যের পোষ্ট বারবার দিলে অনেক ভোক্তা বিরক্ত হন, সেটাও আপনার ব্যবসায় এর জন্য ক্ষতিকর। আপনি বলতে পারেন, ফেসবুক এর সপ অপশন এর মাধ্যমে অনেক পণ্য তুলে ধরা যায় কিন্তু সেখানে ক্রেতারা সময় নষ্ট করতে চায় না। ওয়েবসাইটের মেনুর মাধ্যমে খুব সহজে ক্রেতার কাছে পণ্য প্রদর্শন করা যায়।

৩. ব্রান্ডিং
৪. মার্কেটিং
৫. বাধ্যবাধকতা

ফেসবুক এর বিভিন্ন নিয়ম-নীতি এর কারণে অনেক পণ্য এর পোষ্ট ফেসবুক এ বিজ্ঞাপনের সময় দেয়া যায় না। সে সব পণ্য এর বিক্রয় করা কষ্টকর হয়ে পরে। সে ক্ষেত্রে আপনি ওয়েবসাইট এর সাহায্য নিতে পারেন, আপনি ওয়েবসাইট এর মার্কেটিং করলেন এবং সেখানে সে পণ্যটি পাওয়া গেল।

৬. মালিকানা

ফেসবুক এ ব্যবসায় এর ক্ষেত্রে মালিকানা অনুভূতি তেমন একটা থাকে না বললেই চলো। কারণ পুরোটা বিষয়ই ফেসবুক প্লাটফর্ম এ হয়ে থাকে। কোন কারণে ফেসবুক আপনার পেজ ব্লক করে দিলে বা কোন কারণে আবার ফেসবুক বাংলাদেশে বন্ধ থাকলে আপনি আবার সমস্যার সম্মুখীন হবেন। আবার এ কথাও মানতে হবে ফ্রি জিনিষ কখনোই বড় কিছু পেতে অবদান রাখে না, বড় কিছু এর জন্য একদিন না একদিন আপনার একটি ওয়েবসাইট এর প্রয়োজন হবেই।

এসব জিনিস মাথায় রেখে আপহোস্ট আপনার জন্য নিয়ে আসলো বিরাট বড় সুখবর। সুখবরটির জন্য ভিজিট করুন আমাদের ফেজবুক পেজ বা আপহোস্ট বিডি ওয়েবসাইট এর অফার পেজে।

Leave a Reply

Your email address will not be published.

WordPress and WHMCS integration by i-Plugins